বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

ময়মনসিংহ জেলা শহর থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে পুরাতন ব্রহ্মপুত্র নদের পাড়ে প্রায় ১২০০ একর জায়গা নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (Bangladesh Agricultural University) প্রতিষ্ঠা করা হয়েছে। ১৯৬১ সালে কার্যক্রম শুরু হওয়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে রয়েছে প্রশাসনিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার, বিভিন্ন অনুষদীয় ভবন, ছাত্র-শিক্ষক কেন্দ্র, মিলনায়তন, বোটানিক্যাল গার্ডেন, হর্টিকালচার ফিল্ড, স্টেডিয়াম, জিমনেসিয়াম, জিটিআই ভবন, স্বাস্থ্য কেন্দ্র, ১৩ টি আবাসিক হল এবং ড. ওয়াজেদ মিয়া ডরমিটরী।

এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আছে ফুলের বাগান, আম, লিচুর বাগান, সবুজ মাঠ, লেক, ফিস মিউজিয়াম, কৃষি মিউজিয়াম, সেন্ট্রাল মসজিদ, বিভিন্ন ফসলের ক্ষেত, মাছ চাষের পুকুর, গবাদী পশুর খামার, নান্দনিক সড়ক এবং বিভিন্ন দর্শনীয় ভাস্কর্য।

কীভাবে যাবেন:

ঢাকা থেকে বাস বা ট্রেনে ময়মনসিংহ জেলা শহরে এসে রিকশা বা অটোরিকশা নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেতে পারবেন।

ঢাকা থেকে এনা, আলম এশিয়া, শামীম এন্টারপ্রাইজ, শৌখিন কিংবা নিরাপদ পরিবহনের বাসে করে ২৬০ টাকা ভাড়ায় ময়মনসিংহ যেতে পারবেন। ঢাকা থেকে ময়মনসিংহ যেতে আড়াই থেকে তিন ঘণ্টা সময় লাগে।

ঢাকা থেকে ট্রেনে ময়মনসিংহ ভ্রমণ করতে চাইলে তিস্তা এক্সপ্রেস (সকাল ৭ঃ৩০), মোহনগঞ্জ এক্সপ্রেস (দুপুর ০১ঃ১৫), যমুনা এক্সপ্রেস (বিকেল ০৪ঃ৪৫), ব্রহ্মপুত্র (সন্ধ্যা ০৬ঃ১৫) এবং হাওর এক্সপ্রেস (রাত ১০ঃ১৫) এইসব ট্রেনের যে কোনটায় আপনার সময় ও পছন্দমত ট্রেনে সরাসরি ময়মনসিংহ যেতে পারবেন। শ্রেণীভেদে ভাড়া ১২০ থেকে ২৭১ টাকা। যেতে সময় লাগবে ৩ থেকে ৪ ঘন্টা।

কোথায় থাকবেন:

ময়মনসিংহ শহরে বিভিন্ন মানের হোটেল থেকে আপনার জন্য ভাল হোটেল বেছে নিতে পারেন। এজন্য ভরসা করতে পারেন আমির ইন্টারন্যাশনাল অথবা হোটেল মুস্তাফিজ-এর উপর।

কোথায় খাবেন:

ময়মনসিংহ শহরে প্রেসক্লাব ক্যান্টিনের মোরগ পোলাও চেখে দেখতে পারেন। এছাড়া হোটেল ধানসিঁড়ি ও হোটেল সারিন্দার ভাল মানের খাবারের জন্য বেশ সুনাম রয়েছে।

শেয়ার করুন সবার সাথে